1. multicare.net@gmail.com : সময়ের পথ :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
বড়পুকুরিয়ায় ঘরবাড়ী ফাটলের ক্ষতিপূরণের দাবিতে সংবাদ সম্মেলন। আইবিএন শেয়ার হোল্ডারস মিটআপ রেদোয়ান আহমেদ। বিজয়ী প্রার্থীকে ফুলের মালা পরিয়ে ভাইরাল দৌলতপুরের ওসি রফিকুল নওগাঁর বলিহারে বিট ও কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত খন্ডবিখন্ড,মরদেহ উদ্ধার এমপি আনারের,উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। খাজা শাহ্ নূর দরবেশ মৌলা (রহঃ) এঁর চন্দ্রবার্ষিকী ওফাত শরীফ উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তির মঙ্গল শোভাযাত্রায় হাজারো মানুষের ঢল লামার উপজেলা নির্বাচনে বিজয়ী আবারও চেয়ারম্যান মোস্তফা জামাল নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন দুইজন নওগাঁয় ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ

পান্তা ভাত খাওয়া নিয়ে অজানা তথ্য দিল পুষ্টিবিদরা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ১ মে, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

সময়ের পথ নিউজ ড্রেস্ক:-

পান্তা ভাত মূলত গ্রাম এলাকার মানুষজনের কাছে অতি পরিচিত ও জনপ্রিয় একটি খাবার। গ্রাম বাংলার কৃষকরা সকাল বেলা মাঠে যাওয়ার পূর্বে পেট ভরে পান্তা ভাত খেয়ে যান। কৃষককে সারাদিন কর্মক্ষম রাখতে খুবই সহায়তা করে এ খাবার। এদেশে সরিষার তেল,কাঁচা মরিচ,পেঁয়াজ,লবণ,ভাজা মাছ দিয়ে পান্তা ভাত খাওয়ার প্রচলন রয়েছে।

সাধারণত আগের দিন রাতের বেঁচে যাওয়া অবশিষ্ট ভাতে পানি দিয়ে পান্তা ভাত তৈরি করা হয়। আট-দশ ঘণ্টা ধরে সারা রাত রেখে দেওয়ার ফলে পানি ভাতের সমস্বয়ে এক ধরণের রাসায়নিক বিক্রিয়া হয়। এসময় পানির নিচে থাকা ভাত বাতাসের অর্থাৎ অক্সিজেনের সংস্পর্শে আসতে পারে না। বিজ্ঞানীরা বলছেন, পানির কারণে ভাতের এই ফারমেন্টেশন বা গাজন প্রক্রিয়া ত্বরান্বিত হয়। এর ফলে পান্তা ভাতের পুষ্টিগুণ বৃদ্ধি পায়।

আপনি হয়তো জানেন না, শুধু আমাদের দেশেই নয়, পান্তা ভাত বিশ্বের বহু দেশেই জনপ্রিয় একটি খাবার। আমাদের গ্রাম-গঞ্জের পাশাপাশি ভিয়েতনাম, উড়িষ্যা, তামিলনাড়ুতে এখনো সকালে পান্তা খাওয়ার রীতি রয়েছে।

তাহলে এবার জেনে নেওয়া যাক, নিয়মিত পান্তা ভাত খেলে শরীরে কী ঘটে সে সম্পর্কে। পুষ্টিবিদরা বলছেন, অনেকেই মনে করেন,নিয়মিত পান্তা খেলে ওজন বাড়ে। এ ধারণা সম্পূর্ণ ভুল। বিশেষজ্ঞরা বলছেন, অপকারিতা নয়, বরং গরমের এ সময়টাতে পান্তা ভাত খাওয়ার অভ্যাসে লুকিয়ে রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা।

এই গরমে পান্তা ভাত খেলে যেসব উপকারিকতা মেলে-

১. ফার্মেন্টেশনের ফলে পান্তা ভাতে ভিটামিন বি১২-এর মাত্রা বৃদ্ধি পায়। এই পুষ্টি শরীরের ক্লান্তি ভাব কমাতে এবং দুর্বলতা কাটাতে সহায়তা করে। সেই স অনিদ্রার সমস্যা দূর করে।

২. পান্তা ভাতে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রনের মতো পুষ্টি রয়েছে। এজন্য দিনে অন্তত একবেলা পান্তা ভাত খেলেও দেহে পুষ্টির ঘাটতি পূরণ হবে। এছাড়া এই খাবারে থাকা প্রোবায়োটিক অন্ত্রের স্বাস্থের জন্য উপকারি।

৩. পান্তা ভাত দেহের পিএইচ স্তরের সমতা রাখতে সাহায্য করে। এই খাবারের ফলে গরমে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দূর হবে। নিয়মিত পান্তা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে যাবে।

৪. যারা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, টাইপ- টু ডায়াবেটিসের মতো রোগে ভুগছেন তারাও খেতে পারেন পান্তা ভাত। পান্তা খেলে রোগে আক্রান্ত হওয়ার কোনও সম্ভাবনা নেই। পাতা ভাতে থাকা প্রবায়োটিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. পান্তা ভাত শরীরকে ঠান্ডা করে। এই খাবারে যেহেতু তরলের পরিমাণ বেশি থাকে, তাই শরীরকে হাইড্রেটেডও রাখে পান্তা ভাত।

গবেষণায় পান্তা ভাতের কোনো ক্ষতিকর দিক পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞরা বলছেন ১২ ঘণ্টারও বেশি সময় ধরে ভাতের ফারমেন্টেশন হলে সেখানে অ্যালকোহলের উপাদান তৈরি হয় এবং সেই পান্তা ভাত খাওয়ার পর শরীর ম্যাজ ম্যাজ করে ও ঘুম পেতে পারে। এছাড়াও পান্তা ভাত যদি পরিষ্কার পাত্রে বিশুদ্ধ পানি দিয়ে তৈরি করা না হয়, তাহলে সেখানে ক্ষতিকর

ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। এই ভাত খেলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় : ইয়োলো হোস্ট