1. multicare.net@gmail.com : সময়ের পথ :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
বড়পুকুরিয়ায় ঘরবাড়ী ফাটলের ক্ষতিপূরণের দাবিতে সংবাদ সম্মেলন। আইবিএন শেয়ার হোল্ডারস মিটআপ রেদোয়ান আহমেদ। বিজয়ী প্রার্থীকে ফুলের মালা পরিয়ে ভাইরাল দৌলতপুরের ওসি রফিকুল নওগাঁর বলিহারে বিট ও কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত খন্ডবিখন্ড,মরদেহ উদ্ধার এমপি আনারের,উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। খাজা শাহ্ নূর দরবেশ মৌলা (রহঃ) এঁর চন্দ্রবার্ষিকী ওফাত শরীফ উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তির মঙ্গল শোভাযাত্রায় হাজারো মানুষের ঢল লামার উপজেলা নির্বাচনে বিজয়ী আবারও চেয়ারম্যান মোস্তফা জামাল নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন দুইজন নওগাঁয় ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ

খাগড়াছড়িতে কাউন্সিল অব কনজিউমার রাইটসের বাজার অভিযান

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩
  • ১০৪ বার পড়া হয়েছে

খাগড়াছড়িতে কাউন্সিল অব কনজিউমার রাইটসের বাজার অভিযান

মোহাম্মদ এমদাদুল হক খাগড়াছড়ি প্রতিনিধি:

জাতীয় ভোক্তা অধিকার সংগঠন কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ (সিআরবি) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে খাগড়াছড়ি বাজারে সচেতনতা মূলক প্রচারাভিযান ও বাজারদর মনিটরিং করা হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভিন্ন পাইকারি ও খুচরা মুদি মাল দোকান ও আড়তে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ (সিআরবি) খাগড়াছড়ি জেলা শাখার উপদেষ্টা ধীমান খীসা, জেলা সভাপতি এটিএম রাশেদ উদ্দিন, সহ-সভাপতি বিনোদন ত্রিপুরা, সাধারণ সম্পাদক মো. আবদুর রউফ, প্রচার সম্পাদক শিমুল দাশ, খাগড়াছড়ি ব্যবসায়ী বাজার সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন, খাগড়াছড়ি বাজার মুদি দোকান মালিক ব্যবসায়ী সমিতির সভাপতি তপন কান্তি দেব, সাধারণ সম্পাদক মো. ইউসুফসহ অন্যান্য ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রচারাভিযান ও বাজারদর মনিটরিংয়ে নেতৃত্ব দেন সাধারণ সম্পাদক মো. আবদুর রউফ। তিনি বলেন, ‘খাগড়াছড়িতে ১ বছরেরও বেশি সময় ধরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কোন কর্মকর্তা নেই। জেলা প্রশাসনের পক্ষ থেকে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা হলেও তা খুবই কম। এ অবস্থায় বাজারে ব্যবসায়ীদের দৌড়াত্ম বেড়েছে। সিন্ডিকেটের মাধ্যমে তারা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম নিয়ন্ত্রণ করছে। ব্যবসায়ীরা যেকোনো পন্যের মূল্য নিয়ে যেন কারসাজি করতে না পারে সেজন্য আজকে আমরা কনজিউমার রাইটস ‘সিআরবি)র উদ্যোগে বাজারে সচেতনতা মূলক প্রচারাভিযান ও বাজারদর মনিটরিং করেছি।

বাজারদর মনিটরিংয়ে আমরা একেক দোকানে একেক ধরনের মূল্য দেখতে পেয়েছি। একটি দোকানে দেশি পেঁয়াজ ৭০ টাকা পেয়েছি, আবার আরেকটি দোকানে সে একই পেঁয়াজ ১৩০টাকা পেয়েছি। মাত্র ২০০ মিটার জায়গার ব্যবধানে পেঁয়াজ প্রতি কেজিতে ৬০টাকা অতিরিক্ত মূল্য রাখা হচ্ছে। কিছু দোকানে মেয়াদোত্তীর্ণ পন্য পেয়েছি। তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে। আগামীতে জেলা প্রশাসনের মিটিংয়ে আমারা আজকের অভিযান নিয়ে একটি সুপারিশ মালা জমা দেব।’

সিআরবি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি এটিএম রাশেদ উদ্দিন বলেন, ‘আমরা সবাই ভোক্তা। ন্যায্য মূল্যে বিশুদ্ধ পন্য পাওয়ার অধিকার আমাদের সবার রয়েছে। কিছু কিছু ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পন্য বিক্রি করছে। যা ভোক্তাদের জন্য কষ্টের। অভিযানে আমরা বিভিন্ন পন্যের যাচাই-বাছাই করেছি। যেসব দোকানে অনিয়ম পেয়েছি তাদেরকে কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে। আগামীতেও আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় : ইয়োলো হোস্ট